ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২১ সালে সম্মান ১ম বর্ষের আবেদন প্রক্রিয়া ফি প্রদান এবং এডমিট কার্ড ডাউনলোড

Posted on

বাংলাদেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম ঢাকা বিশ্ববিদ্যালয়। লর্ড হার্ডিঞ্জ তার নাথান কমিশন এর সময় কালে স্থাপিত করে। । ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবছর সম্মান প্রথম বর্ষের জন্য ভর্তি সার্কুলার প্রদান করে থাকে। 2021 সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার দিয়ে দিয়েছে। এর আবেদনের সময়সীমা পুরো মার্চ মাস 2021 পর্যন্ত। তাই আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে ইচ্ছুক তাহলে এখনি পুরো আবেদন প্রক্রিয়া দেখে নিন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন 2021

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের অনলাইন আবেদনের জন্য আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকতে হবে।
ঢাবি ওয়েবসাইট লিংকঃ https://www.du.ac.bd/
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি সেখানকার মেনুবারে থাকা আন্ডারগ্রাজুয়েট অপশনে ক্লিক করতে হবে। এবার আপনাকে সরাসরি আবেদনের পেজে নিয়ে যাওয়া হবে। মোট পাঁচটি ধাপ সম্পন্ন করার মাধ্যমে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গভাবে আবেদন সম্পন্ন করতে পারবে। এর জন্য প্রথমেই আপনাকে লগইন করতে হবে।

ঢাবিতে আবেদনের ধাপসমূহ

ঢাকা আপনাকে প্রথমে আপনার সবুজ উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর পাসের শন এবং বোর্ডের নাম দিয়ে লগইন করে নিতে হবে।



লগিন করার পর আপনার ঠিকানা, জাতীয় পরিচয় পত্র নম্বর মোবাইল নম্বর এবং ইমেইল এড্রেস দিয়ে আপনার ঠিকানা সম্পন্ন লিখতে হবে।


এবার ছবি আপলোড এর পালা। ছবি আপলোডের জন্য কর্তৃপক্ষ নির্দেশিত সাইজের ছবি আপনাকে ওয়েবসাইটে আপলোড করতে হবে। আপনার চেহারা ক্লিয়ার বোঝা যায় এমন একটি রঙিন পাসপোর্ট সাইজ ছবি আপনাকে আপলোড করতে হবে।


ছবি আপলোড সম্পন্ন হলে আপনার মোবাইল নাম্বারের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি এসএমএস পাঠাতে হবে ফিরতি এসএমএসে আপনাকে একটি পাসওয়ার্ড দেয়া হবে এবং সেই পাসওয়ার্ডটি সেই পেইজে ইনপুট করার মাধ্যমে আপনার পাসওয়ার্ড সেভ করে নিতে হবে।

সবশেষে আপনার পছন্দসই ইউনিট ইউনিট গুলোর জন্য পেমেন্ট সম্পন্ন করে আপনার আবেদন সম্পন্ন করতে হবে প্রেমেন্ট সম্পূর্ণ করা ছাড়া আপনার আবেদন সম্পন্ন গ্রহণযোগ্য হবে না। পেমেন্ট করার জন্য আপনি মোবাইল নেট ব্যাঙ্কিং কিংবা ব্যাংক ট্রান্সফার মাধ্যমে পেমেন্ট করতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। মোবাইল রয়েছে নগদ রকেট বিকাশ। ফ্রী প্রথম সম্পূর্ণ হলে আপনি আমি রিসিট পেয়ে যাবেন হবে আপনার ফি প্রদানের প্রমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদনের যোগ্যতা এবং বিষয় সমূহ

ঢাকা প্রতিবছর এর জন্য নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি নেয়। এর জন্য মোট ৫ ইউনিটে পরীক্ষা হয়ে থাকে। বিজ্ঞান বিভাগ মানবিক বিভাগ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ সবশেষে বিভাগ পরিবর্তন ইউনিট মধ্যে আরও হয়েছে চারুকলা ইউনিট। মোট এই পাঁচটি বিভাগে ঢাকা সম্মান শিক্ষার্থীদের ভর্তি নেয়। এবং এর জন্য শিক্ষার্থীদের নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করা হয়ে থাকে সচরাচর বিজ্ঞান বিভাগের জন্য সর্বনিম্ন 9 পয়েন্ট নিয়ে আবেদনের সুযোগ থাকে।

উপসংহার

আপনি ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য আবেদন করে না থাকলে খুব শিগ্রই করে ফেলুন এতে করে আপনার আসন বিন্যাস এর জন্য কোন সমস্যায় পড়তে হবে না এবং আপনি সঠিক সময়ের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করে নিতে পারবেন। আশাকরি উপরের সকল তথ্যের মাধ্যমে আপনি নির্ভুলভাবে আপনার আবেদন সম্পন্ন করতে পারবেন। তাহলে এখনি সম্পন্ন করে ফেলুন আপনার ঢাকা বিশ্ববিদ্যালয় আবেদন প্রক্রিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *